Bangladesh Bank job circular – বাংলাদেশ ব্যাংকে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

Bangladesh Bank job circular : বাংলাদেশ ব্যাংক সম্প্রতি মেডিকেল অফিসার পদে একটি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। বিজ্ঞপ্তি অনুসারে ৮ জন মেডিকেল অফিসারকে নিয়োগ দিবে বাংলাদেশ ব্যাংক। বিজ্ঞপ্তিতে উল্লেখিত পদে আবেদন যোগ্যতা থাকলে আপনিও আবেদন করতে পারবেন।

  • জব ক্যাটাগরিঃ সরকারি।
  • জব স্টাটাসঃ ফুলটাইম।
  • পদের নামঃ মেডিকেল অফিসার।
  • পদের সংখ্যাঃ ৮ জন।
  • শিক্ষাগত যোগ্যতাঃ স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় হতে ন্যূনতম এমবিবিএস ডিগ্রীধারী হতে হবে।
  • বয়সঃ সর্বোচ্চ ৩০ বছর।
  • আবেদন শুরুঃ ৩-০৯-২০১৯ থেকে।
  • আবেদন শেষঃ ৩০-০৯-২০১৯ তারিখ।

Bangladesh Bank job circular 2019 – বাংলাদেশ ব্যাংকে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

বাংলাদেশ ব্যাংকে ‘মেডিক্যাল অফিসার পদে নিয়ােগের লক্ষ্যে নিম্নবর্ণিত শর্তে বাংলাদেশী স্থায়ী নাগরিকদের নিকট হতে দরখাস্ত আহবান করা যাচ্ছে।

বেতন স্কেলঃ

জাতীয় বেতন স্কেল ২০১৫ এর টাকা ২২০০০- ২৩১০০-২৪২৬০-২৫৪৮০-২৬৭৬০-২৮১০০-
২৯৫১০-৩০৯৯০-৩২৫৪০-৩৪১৭০-৩৫৮৮০-৩৭৬৮০-
৩৯৫০-৪১৫৫০-৪৩৬৩০-৪৫৮২০-৪৮১২০-৫০৫৩০- ৫৩০৬০ স্কেল এবং তৎসহ নিয়মানুযায়ী প্রদেয় অন্যান্য সুবিধাদি।

শিক্ষাগত যােগ্যতাঃ

(ক) স্বীকৃত কোন বিশ্ববিদ্যালয় হতে ন্যূনতম এমবিবিএস ডিগ্রীধারী হতে হবে। বাংলাদেশ মেডিক্যাল এন্ড ডেন্টাল কাউন্সিল কর্তৃক মেডিক্যাল প্রাকটিশনার হিসেবে রেজিস্ট্রেশন প্রাপ্ত হতে হবে।

(খ) মাধ্যমিক স্কুল সার্টিফিকেট এবং তদূর্ধ্ব পর্যায়ের পরীক্ষাসমূহে সনাতন পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে ন্যূনতম ০২(দুই)টিতে প্রথম বিভাগশ্রেণি থাকতে হবে। কোনাে পর্যায়েই ৩য় বিভাগশ্রেণি গ্রহণযােগ্য হবে না।

গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত ফলাফলের ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়ের ০২/০৬/২০০৯ ও ০২/০৩/২০১০ তারিখের প্রজ্ঞাপন নং শিম/শাঃ১১/৫-১(অংশ)/৫৮২ ও শিম/শাঃ১১/১৯-১/২০০৭/১৭৪ অনুযায়ী বর্তমানে প্রচলিত জিপিএ বা ক্ষেত্রমত, সিজিপিএ এর বিপরীতে পূর্বের ১ম, ২য় ও ৩য় বিভাগ/শ্রেণি নিম্নরূপে নির্ধারিত হবেঃ

এস,এস,সি বা সমমান এবং এইচ,এস,সি বা সমমান পরীক্ষার ফলাফলের ক্ষেত্রেঃ

জিপিএ ৩.০০ বা তদূর্ধ্ব প্রথম বিভাগ
জিপিএ ২.০০ থেকে ৩.০০ এর কম দ্বিতীয় বিভাগ
জিপিএ ১.০০ থেকে ২,০০ এর কম তৃতীয় বিভাগ

অনুমােদিত বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রদত্ত সিজিপিএ এর ক্ষেত্রে- অর্জিত সিজিপিএঃ

৪.০০ পয়েন্ট স্কেলে ৫.০০ পয়েন্ট স্কেলে সমতুল্য শ্রেণি/বিভাগ
৩.০০ বা তদূর্ধ্ব ৩.৭৫ বা তদূর্ধ্ব প্রথম শ্রেণি/বিভাগ
২.২৫ বা তদূর্ধ্ব কিন্তু ৩.০০ এর কম ২.৮১৩ বা তদূর্ধ্ব কিন্তু ৩.৭৫ এর কম দ্বিতীয় শ্রেণিবিভাগ
১.৬৫ বা তদূর্ধ্ব কিন্তু ২.২৫ এর কম ২.০৬৩ বা তদূর্ধ্ব কিন্তু ২.৮১৩ এর কম তৃতীয় শ্রেণি/বিভাগ এর কম

পদ সংখ্যাঃ

মেডিকেল অফিসার পদে পদের সংখ্যা ০৮ (আট)টি (কমবেশি হতে পারে)।

প্রার্থীর বয়সঃ

ক) ০৩/০৯/২০১৯ তারিখের মধ্যে সর্বোচ্চ ৩০ বছর।

খ) মুক্তিযােদ্ধা/শহীদ মুক্তিযােদ্ধার সন্তান এবং প্রতিবন্ধী প্রার্থীদের ক্ষেত্রে সর্বোচ্চ ৩২ বছর।

অনলাইনে আবেদনের নিয়ম ও শর্তাবলীঃ

আগ্রহী প্রার্থীদেরকে আগামী ৩০/০৯/২০১৯ তারিখের মধ্যে শুধুমাত্র বাংলাদেশ ব্যাংকের নিয়ােগ সংক্রান্ত ওয়েবসাইট (erecruitment.bb.org.bd)-এ Online Application Form পূরণের মাধ্যমে দরখাস্ত করতে হবে।

O’ Level এবং A’ Level এর ক্ষেত্রে এ দেশীয় সংশ্লিষ্ট শিক্ষা বাের্ড হতে ইস্যুকৃত সমমান সার্টিফিকেট (Equivalence Certificate), বিদেশী বিশ্ববিদ্যালয় হতে প্রাপ্ত ডিগ্রীর ক্ষেত্রে দেশী সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়/বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন/উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক ইস্যুকৃত সমমান সাটিফিকেট (Equivalence Certificate) অনুযায়ী ডিগ্রী ও ফলাফলের তথ্য প্রদান করতে হবে।

Online Application Form এ পরীক্ষা নিয়ন্ত্রক কর্তৃক প্রকাশিত পরীক্ষার ফলাফলের তারিখ অবশ্যই উল্লেখ করতে হবে।

দরখাস্ত করার সময় ফরম পূরণ করার নিয়ম ও অন্যান্য শর্তাবলী ওয়েবসাইটে পাওয়া যাবে।

Online এ আবেদন করার পর CV Identification Number, Tracking Number ও Password যথাযথভাবে সংরক্ষণ করতে হবে। পরীক্ষার প্রবেশপত্র Download করা এবং পরবর্তী বিভিন্ন কাজে বর্ণিত তথ্যসমূহ প্রয়ােজন হবে।

প্রার্থীদেরকে প্রাথমিকভাবে কোনাে কাগজপত্র প্রেরণ করতে হবে না। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদেরকে আবেদনে উল্লিখিত তথ্যাদির সমর্থনে প্রয়ােজনীয় দলিলাদিসহ মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের জন্য উপস্থিত থাকতে হবে। দাখিলকৃত দলিলাদির সঠিকতা যাচাই সাপেক্ষে তাদেরকে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।

চাকুরিরত প্রার্থীগণ তাদের নিয়ােগকারী কর্তৃপক্ষের পূর্বানুমােদনক্রমে আবেদন করতে পারবেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হলে ১০নং ক্রমিকে উল্লিখিত শর্ত মােতাবেক দলিলাদি দাখিলের সময় তা তাদের স্ব-স্ব নিয়ােগকারী কর্তৃপক্ষের অনুমােদনসহ মৌখিক পরীক্ষার সময় দাখিল করতে হবে। অন্যথায় প্রার্থীর আবেদন বাতিল বলে গণ্য হবে।

অসম্পূর্ণভুল তথ্য সম্বলিত দরখাস্ত কোনাে প্রকার যােগাযােগ ব্যতিরেকেই বাতিল করা হবে। Online আবেদনপত্রের নির্ধারিত স্থানে সম্প্রতি ল্যাবে তােলা পাসপাের্ট সাইজের ছবি এবং বল পয়েন্টে স্ব-হস্তে করা স্বাক্ষরের স্ক্যানিং ইমেজ সংযােজন করতে হবে। অন্যথায় প্রার্থীর আবেদন বাতিল বলে গণ্য হবে।

প্রার্থীদেরকে লিখিত ও মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

বিবাহিত মহিলা প্রার্থীদের ক্ষেত্রে স্বামীর স্থায়ী ঠিকানাকে প্রার্থীর স্থায়ী ঠিকানা হিসেবে উল্লেখ করতে হবে।

নিয়ােগের ক্ষেত্রে কোটা সংক্রান্ত সরকারী নীতিমালা অনুসরণ করা হবে।

কোন ক্ষেত্রে কাগজপত্রাদির ঘাটতি থাকলে বা পরবর্তীতে কোন প্রার্থীর যােগ্যতার ঘাটতি পাওয়া গেলে বা দুনীতি, অসত্য তথ্য প্রদান, কোন জাল সনদ দাখিল, অসদুপায় অবলম্বন, প্রতারণার আশ্রয় নিলে বা আবেদনপত্রে গুরুতর (Substantive) তুটি বা ঘাটতি দেখা গেলে বা প্রদত্ত তথ্য মিথ্যা প্রমাণিত হলে নিয়ােগ প্রক্রিয়ার যে কোন পর্যায়ে উক্ত প্রার্থীর প্রার্থীতা বাতিল করা হবে।

বাংলাদেশ ব্যাংক কর্তৃপক্ষ প্রার্থীদের কাউকে নিয়ােগ প্রদান করা বা না করার ক্ষেত্রে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের অধিকার সংরক্ষণ করে।

অফিসিয়াল নিয়োগ বিজ্ঞপ্তি দেখুন এখানেঃ

Bangladesh Bank job circular

Bangladesh Bank job circular

ফেসবুকের মাধ্যমে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত প্রত্যেকটি চাকরির খবর সবার আগে জানতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে একটিভ থাকুন। এবং প্রতিনিয়ত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *