Honours 3rd year from filap date published 2019

Honours 3rd year from filap date published 2019 – জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা সকল কলেজে অনার্স ৩য় বর্ষে অধ্যায়নরত ছাত্র/ছাত্রীদের ২০১৯ সালের অনার্স তৃতীয় বর্ষের (নিয়মিত,অনিয়মিত ও গ্রেড উন্নয়ন) পরীক্ষার জন্য ফরম পূরণের তারিখ প্রকাশ করছেন জাতীয় বিশ্ববিদ্যালয়। আবেদন ফরম পূরণ সংক্রান্ত যাবতীয় কার্যক্রম Online এর মাধ্যমে সম্পন্ন করা হবে।

Honours 3rd year from filap date published 2019

ফরম পূরণ শুরুঃ ১৫/০৯/২০১৯ তারিখ।
ফরম পূরণ শেষঃ ৩০/০৯/২০১৯ তারিখ।

নির্ধারিত সময়ের মধ্যে আবেদন ফরম পূরণের জন্য শিক্ষার্থীদের অবহিত করতে হবে। ফরম পূরণের নির্ধারিত সময়ের পর বিলম্ব ফি দিয়ে ফরম পূরণের কোন প্রকার সুযােগ নাই।

অনার্স তৃতীয় বর্ষের ফরম পূরণের তারিখ প্রকাশ।

আবেদন ফরম সংগ্রহঃ

ক) আবেদনকারীকে নিজে অথবা কলেজ কর্তৃপক্ষ জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট nu.ac.bd অথবা nubd.info/honours প্রিন্ট করে অথবা প্রিন্টকৃত কপি থেকে ফটোকপি করে নিতে পারবেন। পরীক্ষার্থী নিজে আবেদন ফরম পূরণ করার পর নির্ধারিত ফি সহ স্ব স্ব বিভাগে জমা দিবে। আবেদন ফরমে বিষয়কোড ও ফি অবশ্যই উল্লেখ থাকবে।

খ) আবেদন ফরমের সাথে সদ্য তােলা পাসপাের্ট সাইজের ০১ (এক) কপি ছবি নির্ধারিত স্থানে আইকা আঠা দিয়ে লাগিয়ে এবং ০১ (এক) কপি ছবি ফরমের সাথে সংশ্লিষ্ট বিভাগে জমা দিতে হবে।

পরীক্ষায় অংশগ্রহণের প্রয়ােজনীয় শর্তাবলীঃ

ক) নিয়মিতঃ ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে প্রণীত সিলেবাস ও সংশােধিত রেগুলেশন অনুযায়ী শুধুমাত্র ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের নিয়মিত শিক্ষার্থীরা যারা ২০১৮ সালের ২য় বর্ষ অনার্স পরীক্ষায় প্রমােটেড বা উত্তীর্ণ হয়ে তৃতীয় বর্ষে প্রমােশন পেয়েছে এবং তৃতীয় বর্ষের শিক্ষাক্রম সম্পন্ন করেছে তাদের ডাটা ওয়েবসাইট-এ দেয়া আছে কেবল মাত্র সে সকল শিক্ষার্থীরা ২০১৯ সালের তৃতীয় বর্ষ অনার্স পরীক্ষায় নিয়মিত পরীক্ষার্থী হিসেবে অংশগ্রহণ করবে।

খ) অনিয়মিতঃ ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে প্রণীত সিলেবাস ও সংশােধিত রেগুলেশন অনুযায়ী যে সকল শিক্ষার্থী। ইতােপূর্বে ২য় বর্ষ অনার্স পরীক্ষায় প্রমােটেড বা উত্তীর্ণ হয়ে তৃতীয় বর্ষে প্রমােশন পেয়েছে কিন্তু ২০১৭ ও ২০১৮ সালের তৃতীয় বর্ষ অনার্স পরীক্ষায় অংশগ্রহণ করেনি বা অংশগ্রহণ করে প্রমােটেড বা উত্তীর্ণ হয়নি, সে সকল শিক্ষার্থী ২০১৯ সালের তৃতীয় বর্ষ অনার্স পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী হিসেবে তাদের অনুত্তীর্ণ কোর্সসমূহে অংশগ্রহণ করবে।

গ) গ্রেড উন্নয়নঃ জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে কার্যকর সিলেবাস এবং রেগুলেশন অনুযায়ী যে সকল শিক্ষার্থী ইতােপূর্বে তৃতীয় বর্ষ অনার্স পরীক্ষায় অংশগ্রহণ করে ৪র্থ বর্ষে উত্তীর্ণ/ প্রমােটেড হয়েছে কিন্তু তারা যে সকল কোর্সে F গ্রেড প্রাপ্ত হয়েছে বা কোন একটি পত্রে অনুপস্থিত রয়েছে তাদের সে সকল কোর্সের পরীক্ষায় গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসাবে অবশ্যই অংশগ্রহণ করতে হবে।

বাংলাদেশ নৌবাহিনীতে নাবিক পদে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি।

বাংলাদেশ ব্যাংকে নতুন নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ

অনলাইনের সেরা স্কুল পড়াশুনা হবে দ্বিগুণ।

এ ছাড়াও ২০১৮ সালের তৃতীয় বর্ষ অনার্স পরীক্ষায় যারা C বা D গ্রেড পেয়েছে তারা ঐ সকল কোর্সে ২০১৯ সালের তৃতীয় বর্ষ অনার্স পরীক্ষায় গ্রেড উন্নয়ন পরীক্ষার্থী হিসাবে অংশগ্রহণ করতে পারবে। এক্ষেত্রে একজন পরীক্ষার্থী সর্বোচ্চ দুইটি কোর্সে গ্রেড উন্নয়ন পরীক্ষা দিতে পারবে। তবে কোন পরীক্ষার্থী একটি কোর্সে একবারের বেশি গ্রেড উন্নীতকরণের সুযােগ পাবে না। কোন শিক্ষার্থী যদি গ্রেড উন্নীত করতে ব্যর্থ হয় তাহলে ঐ কোর্সে তাঁর পূর্বের গ্রেড বহাল থাকবে।

অনার্স পাঠ্যসূচী (Syllabus) :

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক প্রণীত ২০১৩-২০১৪ শিক্ষাবর্ষ হতে কার্যকর সিলেবাস এবং রেগুলেশন অনুযায়ী ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষের নিয়মিত, ২০১৫- ২০১৬ ও ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষের অনিয়মিত ও গ্রেড উন্নয়ন সকল শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করবে।

তৃতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষে প্রমােশনের নূন্যতম যােগ্যতাঃ

★ তৃতীয় বর্ষ থেকে চতুর্থ বর্ষে প্রমােশনের জন্য শিক্ষার্থীকে সকল পরীক্ষায় অংশগ্রহণ বাধ্যতামূলক। সকল বিষয়ে অংশগ্রহণ করে কমপক্ষে চারটি তত্ত্বীয় কোর্সে D বা এর বেশি গ্রেড অর্জন করতে হবে তৎসঙ্গে ব্যবহারিক কোর্সে উত্তীর্ণ হতে হবে।

★ ০১ টি কোর্সে অনুপস্থিত থেকে অন্যান্য সকল কোর্সে D গ্রেড বা এর বেশি গ্রেড পেলে তার ফলাফল Conditional promoted হবে। এরুপ শিক্ষার্থীরা ২০১৯ সালের তৃতীয় বর্ষ অনার্স পরীক্ষায় উক্ত অনুপস্থিত কোর্সে অবশ্যই অংশগ্রহণ করতে হবে।

★ একের অধিক কোর্সে অনুপস্থিত হলে অথবা একটি কোর্সে অনুপস্থিত থেকে অন্য একটি কোর্সে F গ্রেড পেলে Promotion হবে না, তার ফলাফল Not promoted হবে।

★ Promoted /Not promoted প্রাপ্ত শিক্ষার্থীরা পরবর্তী বছর অনুপস্থিত পত্র ও F গ্রেড পাওয়া কোর্সে/কোর্সসমূহে পরীক্ষা দেবে এবং একই সাথে C এবং D গ্রেড প্রাপ্ত (সর্বোচ্চ দু’টি) কোর্সে গ্রেড উন্নয়ন পরীক্ষা দিতে পারবে।

★ সংশােধিত পরীক্ষা রেগুলেশন অনুযায়ী একজন পরীক্ষার্থী F গ্রেড পাওয়া কোর্স/কোর্সসমুহ উচ্চতর গ্রেডে উন্নয়নের জন্য রেজিস্ট্রেশন মেয়াদে (শুরু থেকে সাত শিক্ষাবর্ষের মধ্যে) অবশ্যই D বা উচ্চতর গ্রেডে উন্নীত করতে হবে। F গ্রেডকে উচ্চতর গ্রেডে উন্নীত করলে সে ক্ষেত্রে গ্রেড উন্নয়নের সুযােগ থাকবে না। F গ্রেড প্রাপ্ত কোর্স/কোর্সসমুহে পরবর্তীতে পরীক্ষার মাধ্যমে উন্নীত করার ক্ষেত্রে ফলাফল যাই হােক না কেন একজন পরীক্ষার্থী সর্বোচ্চ B+ গ্রেড এর বেশি প্রাপ্ত হবে না।

★ ইন-কোর্স ও ব্যবহারিক পরীক্ষায় গ্রেড উন্নীত করণের কোন সুযােগ নাই।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল নোটিশ দেখুন এখানেঃ

Honours 3rd year from filap officials notice

Honours 3rd year from filap

Nu 3rd from filap

Honours 3rd year from filap
Download

ফেসবুকের মাধ্যমে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত প্রত্যেকটি পোস্ট সবার আগে পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে একটিভ থাকুন।

Add a Comment

Your email address will not be published. Required fields are marked *